Text size A A A
Color C C C C

সিটিজেন চার্টার

মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেনস চার্টার) এর ফরম্যাট

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

নিম্নতম মজুরী বোর্ড……মন্ত্রনালয়/বিভাগ/দপ্তর/সংস্থা

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen's Charter)

১. ভিশন ও মিশন

ভিশন: ১। শ্রমিকগণের উন্নত জীবনমান নিশ্চিতকরণ।

 

মিশন: বেসরকারি শিল্পে নিয়োজিত সকল শ্রেণির শ্রমিকের জীবনযাপনের মান উন্নয়নের লক্ষ্যে প্রচলিত বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ ও বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ অনুযায়ী বোর্ড সদস্যের ফলপ্রসূ আলোচনা ও সিদ্ধান্তক্রমে নিম্নতম মজুরি হারের সুপারিশ প্রণয়নপূর্বক সরকার বরাবর প্রেরণ।

 

২. প্রতিশ্রুতি সেবাসমূহ

 

২.১) নাগরিক সেবা

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন ও ইমেইল

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

বেসরকারি শিল্পে নিয়োজিত সকর শ্রেণির শ্রমিকগণের নিম্নতম মজুরি হারের সুপারিশ প্রণয়নপূর্বক সরকার বরাবর প্রেরণ।

সরকারি নির্দেশ প্রাপ্তির পর প্রয়োজনীয় তদন্ত এবং সুপারিশ প্রণয়নে বিবেচ্য বিষয় বিবেচনা করে সদস্যদের সর্বসম্মতি অথবা সংখ্যা গরিষ্ঠের মতামতের ভিত্তিতে সুপারিশ প্রণয়ন।

শিল্পে নিয়োজিত শ্রমিকগণের নিম্নতম মজুরি হার যা নিম্নতম মজুরী বোর্ড, বিজি প্রেস ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পাওয়া যাবে।

নাই

সরকারি নির্দেশ প্রাপ্তির পর ছয় মাস তবে বোর্ডের অনুরোধে উক্ত মেয়াদ বৃদ্ধি করতে পারে।

নাম: সৈয়দ আমিনুল ইসলাম

পদবী: চেয়ারম্যান (সিনিয়র জেলা জজ)

ফোন: ৯৫৫২১৯৯

ইমেইল: chairman_mwbdhaka@yahoo.com

 

বি.দ্র. নাগরিকগণকে সরাসরি প্রদত্ত সেবা। বেসরকারি প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা যদি নাগরিকগণকে প্রদত্ত সেবার অনুরূপ হয় তবে সেটিও নাগরিক সেবা হিসাবে অন্তর্ভূক্ত হবে। উদাহরণ: সম্পত্তির রেজিস্ট্রেশন ট্রেড লাইসেন্স

২.২) দাপ্তরিক সেবা:

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন ও ইমেইল

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

নিম্নতম মজুরি হারের তথ্য প্রদান।

ওয়েবসাইট , ই-মেইল ও টেলিফোন

নিম্নতম মজুরী বোর্ড, ঢাকা।

নাই

প্রতিদিন

নাম: সৈয়দ আমিনুল ইসলাম

পদবী: চেয়ারম্যান (সিনিয়র জেলা জজ)

ফোন: ৯৫৫২১৯৯

ইমেইল: chairman_mwbdhaka@yahoo.com

 

বি.দ্র. ১। সরকারি যে কোন প্রতিষ্ঠান এবং আওতাধীন অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা ও দাপ্তরিকভাবে সম্পৃক্ত দেশি/বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা। উদাহরণ: বাজেট/বিভাজন, অর্থ ছাড়, মতামত গ্রহণ।

 

২। সেবাগ্রহণকারী বেসরকারি প্রতিষ্ঠান end user না হলে অথবা কোন চুক্তির আওতায় প্রদত্ত সেবা দাপ্তরিক সেবার অন্তর্ভূক্ত হবে। উদাহরণ: বিটিআরসি এর নিকট থেকে ব্যান্ডউইডর্থ ক্রয়।

 

 

২.৩) অভ্যন্তরীণ সেবা

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন ও ইমেইল

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

ছুটি, জিপিএফ অগ্রিম সকল আর্থিক মঞ্জুরী।

সচিবালয় নির্দেশমালা-২০১৪ এবং সরকারি আইন ও বিধি।

নিম্নতম মজুরী বোর্ড, ঢাকা।

নাই

প্রতিদিন

নাম: সৈয়দ আমিনুল ইসলাম

পদবী: চেয়ারম্যান (সিনিয়র জেলা জজ)

ফোন: ৯৫৫২১৯৯

ইমেইল: chairman_mwbdhaka@yahoo.com

 

বি.দ্র. অভ্যন্তরীণ জনবল (আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসহ) এবং একই প্রতিষ্ঠানের অন্য শাখা/অধিশাখা/অনুবিভাগ-কে প্রদত্ত সেবা। উদাহরণ: লজিস্টিক, ছুটি, জিপিএফ অগ্রিম।

 

 

 

৩)  আওতাধীন অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সেবা: সিটিজেন চার্টার লিংক আকারে যুক্ত।

 

আওতাধীন দপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠান সমূহের সিটিজেনস চার্টার যুক্ত করতে হবে।

 

৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা

 

ক্রমিক

প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির  লক্ষ্যে করণীয়

স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান

যেকোন মাধ্যমে যোগাযোগ সাপেক্ষে

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

 

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

 

 

 

বি.দ্র. সাধারণত যেসকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয়না তা বিশ্লেষণ করে ছক পূরণ করতে হবে। কিছু বিষয় সকল প্রতিষ্ঠানের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা হবে।

 

৫) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তাঁর কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে সমস্যা অবহিত করুন।

 

 

ক্রমিক

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)

নাম: সৈয়দ আমিনুল ইসলাম

পদবী: চেয়ারম্যান

ফোন: ৯৫৫২১৯৯

ওয়েবসাইট- mwb.portal.gov.bd

ইমেইল: chairman_mwbdhaka@yahoo.com

৩ মাস

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

আপিল কর্মকর্তা

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আপিল নিষ্পত্তি কর্মকর্তা।

mole.gov.bd

১ মাস

আপিল কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

 

৩ মাস

 

 

 

 


Share with :

Facebook Facebook